এক্সক্লুসিভ

চুল দানে বিশ্বরেকর্ড

জাহাব খান। ১৯০ সেন্টিমিটার বা ৬ ফুট ৩ ইঞ্চি চুল তার। টানা ১৮ বছরের চেষ্টায় নিজের চুল এত লম্বা করেছিলেন। ওই দীর্ঘ সময়ে চুলে কাঁচি ছোঁয়াননি একবারও। 

কিন্তু দেড় যুগ পর সেই চুল কেটে ফেললেন। কেটে ফেলা চুল তিনি শিশুদের কল্যাণে দান করেছেন। তার এই উদ্যোগের জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্বীকৃতি পেলেন তিনি। সবচেয়ে লম্বা চুল দান করার বিশ্ব রেকর্ডটি এখন শুধুই তার। 

গত মঙ্গলবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে তার রেকর্ডস’র বিষয়ে জানানো হয়। এতে বলা হয়েছে, জাহাব খান পাকিস্তানি বংশোদ্ভূত। বয়স ৩১ বছর। তার বাড়ি যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার উত্তরাঞ্চলে। তিনি পেশায় স্কোয়াশ খেলোয়াড়, কোচ ও সমাজকর্মী। ১৩ বছর বয়সে সর্বশেষ চুল কেটেছিলেন তিনি। এরপর থেকে লম্বা চুল পাওয়ার দীর্ঘ যাত্রা শুরু হয় তার। দেড় যুগে তার চুলের দৈর্ঘ্য দাঁড়ায় প্রায় ১৯০ সেন্টিমিটার বা ৬ ফুট ৩ ইঞ্চিতে। সবচেয়ে লম্বা চুলের খেলোয়াড় হিসেবে পরিচিত ছিলেন তিনি। নিয়মিত পরিচর্যা ও দাদির তৈরি একটি বিশেষ তেল ব্যবহার করায় তার চুল লম্বা ও মজবুত হয় বলে তিনি জানান। 

এ বছরের ২৬ আগস্ট ওই মহৎ (চুলদান) উদ্দেশে নরসুন্দরের কাছে যান জাহাব। কেটে ফেলেন মাথা থেকে ১৫৫ সেন্টিমিটার বা ৫ ফুট ১ ইঞ্চি চুল। কেটে ফেলা চুল তিনি শিশুদের কল্যাণে দান করেন। 

বিভিন্ন রোগের চিকিৎসা করাতে গিয়ে যেসব শিশু মাথার চুল হারিয়েছে, তাদের বিনা মূল্যে চুল প্রতিস্থাপনে ব্যবহার করা হবে জাহাবের এ দান।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button