আমেরিকা

ফুরিয়ে যাচ্ছে ৮০ হাজার গ্রিন কার্ডের মেয়াদ, সংকটে ভারতীয়রা

সেপ্টেম্বরের ৩০ তারিখ আশি হাজারের বেশি গ্রিন কার্ড এর মেয়াদ ফুরিয়ে যাচ্ছে৷ এর ফলে যুক্তরাষ্ট্রে বসবাস করা ১০ লাখ ভারতীয়ের মধ্যে চরম হতাশা ও নৈরাশ্য বিরাজ করছে।

কয়েক দশক ধরে বিভিন্ন সুবাদে এসব ভারতীয়রা যুক্তরাষ্ট্রে বসবাস করে আসলেও আইনি পরিচয় পেতে দোদুল্যমান পরিস্থিতিতে রয়েছেন তারা।

ভারতীয়রা আশা করছিলেন, ২০২০ অর্থ বছরে ১ লাখ ২০ হাজার এমপ্লয়মেন্টভিত্তিক ভিসার আবেদনের মধ্যে বেশিরভাগ ভারতীয়রা সুযোগ পাবেন। তবে দুঃখজনক ভাবে ৮০ হাজার অব্যবহৃত সুযোগ নষ্ট হলো।

ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস এর বিরুদ্ধে কয়েক ডজন আইনি লড়াই চালিয়ে যাওয়া ইমিগ্রেশন অ্যাটর্নি চার্লস কুক বলেন, ‘ অপেক্ষমানরা ভয়াবহ মাত্রার মানসিক দুঃস্বপ্নের মধ্যে রয়েছে’।

‘এটি অনেকটা অপমানজনক। আপনার অপেক্ষমান তালিকায় যারা সামনে আছেন, তারা যে সুবিধা ভোগ করবেন, আপনি সেটি ভোগ করতে পারছেন না’- বলেন তিনি।

ইউএস ইমিগ্রেশন আইন অনুসারে, প্রতি বছর একটি দেশকে কতো সংখ্যক ভিসা প্রদান করা হবে, সেটির একটি নির্দিষ্ট মাত্রা আছে। যুক্তরাষ্ট্রে ভারতের শিঁকড় গভীর হলেও এই ক্ষেত্রে তেমন সুবিধা ভোগ করছে না ভারতীয়রা।

যুক্তরাষ্ট্রের ‘কান্ট্রি-কাপ’ নিয়মের কারণে মূলত ক্ষতি হচ্ছে চাইনিজ ও ভারতীয়দের। এই দুই দেশ থেকে বেশ দক্ষ জনবল যুক্তরাষ্ট্রে কাজের জন্য এসে থাকে।

সংশ্লিষ্ঠ খবরগুলো

Leave a Reply

Your email address will not be published.

Back to top button