টেক ওয়ার্ল্ড

শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ কিছু ওয়েবসাইট

ডিজিটাল ও তথ্যপ্রযুক্তির যুগে আশ্চর্যজনক ঘটনা হলেও সত্য, অনেক শিক্ষার্থী সমসাময়িক বিষয় সম্পর্কে জানেন না। বর্তমান ঘটনাবলি সম্পর্কিত সত্য অধ্যয়ন শিক্ষার্থীদের প্রাসঙ্গিক বাস্তব বিশ্বের সঙ্গে সংযোগ তৈরি করার সুযোগ করে দেয়। উচ্চ আগ্রহের বিষয়গুলোর সঙ্গে জড়িত করে। উপরন্তু মৌলিক পড়া এবং লেখার দক্ষতা অনুশীলন করতে সাহায্য করে।

অবিশ্বাস্য হলেও সত্য, এই ওয়েবসাইটগুলোতে নিখরচায় সুবিধা পাওয়া যায় এবং কোনো ধরনের সাইন-ইন করার প্রয়োজন হয় না।

এগুলোর মধ্যে একটি গুরুত্বপূর্ণ ওয়েবসাইট হচ্ছে সিইআইএ ওয়ার্ল্ড ফ্যাক্ট বুক। ওয়ার্ল্ড ফ্যাক্ট বুক ওয়েবসাইটটি বিশ্বের ২৬৬ দেশে তাদের বিশ্ব সত্তার ইতিহাস, মানুষ, সরকার, অর্থনীতি, শক্তি, ভূগোল, পরিবেশ, যোগাযোগ, পরিবহন, সামরিক, সন্ত্রাসবাদ এবং আন্তর্জাতিক বিষয়ের ওপর মৌলিক বুদ্ধি প্রদান করে।

সায়েন্স নিউজ ফর স্টুডেন্ট: সায়েন্স নিউজ ফর স্টুডেন্টস সাইটটি শিক্ষার্থীদের বিজ্ঞান, স্বাস্থ্য এবং প্রযুক্তির ক্ষেত্রে সর্বাধুনিক খবর সরবরাহ করে। সংবাদ নিবন্ধ ছাড়াও ওয়েবসাইটটি ওয়ার্ড অব দ্য উইক, এক্সপেরিমেন্টস, কুল জবস এবং আরও অনেক কিছুসহ অতিরিক্ত শিক্ষার সুযোগ দেয়।

টেড-এড স্টুডেন্টস: টেড-এড বিশ্বব্যাপী শিক্ষক এবং শিক্ষার্থীদের ধারণাকে তুলে ধরে। এ ছাড়া টেড-এড স্টুডেন্ট টকস প্রোগ্রাম শিক্ষার্থীদের নানা বিষয়ে সাপোর্ট করে। যেমন—শিক্ষার্থীদের বড় ধারণাগুলো সংক্ষিপ্ত আকারে প্রকাশ করা, টিইডি-স্টাইলের আলোচনার আকারে আবিষ্কার করা, বিভিন্ন বিষয়ে অন্বেষণ করা এবং উপস্থাপন করা।

স্টুডেন্টস নিউজ ডেইলি: স্টুডেন্টস নিউজ ডেইলি ওয়েবসাইটে মোট ছয়টি প্রধান বিভাগ আছে। এগুলো হলো দৈনিক সংবাদ নিবন্ধ, বিশ্ব ঘটনা, মিডিয়া পক্ষপাত, সম্পাদকীয়, সম্পাদকীয় কার্টুন, এবং সংবাদ কুইজ। প্রতিটি সংবাদ নিবন্ধে বোঝার প্রশ্ন ও পটভূমির তথ্য (ভিডিও, মানচিত্র ইত্যাদি) অন্তর্ভুক্ত রয়েছে যা শিক্ষার্থীদের বর্তমান ঘটনাবলি সম্পর্কিত সত্য অধ্যয়ন করতে সাহায্য করবে।

দ্য নিউইয়র্ক টাইমস লেসন অব দ্য ডে: দ্য লার্নিং নেটওয়ার্ক ফর দ্য নিউইয়র্ক টাইমস বর্তমান ইভেন্ট নিউজ আর্টিকেলের ওপর ভিত্তি করে সংক্ষিপ্ত পাঠ তৈরি করে। যা বর্তমান শিক্ষার্থীদের কাছে অনেক জনপ্রিয়। পাঠগুলো শিক্ষার্থীদের বিশ্ব ইভেন্টগুলো আরও ভালোভাবে বুঝতে, চিন্তা করতে এবং লেখা থেকে আত্মসংযোগ তৈরি করতে সহায়তা করে।

সংশ্লিষ্ঠ খবরগুলো

Leave a Reply

Your email address will not be published.

Back to top button