আমেরিকা

এই বছরই অনুষ্ঠিত হবে বাইডেন ও শি জিনপিং এর বৈঠক

অর্থনৈতিক ও সামরিক উত্তেজনা নিরসনে বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এই বছরের শেষের দিকে বৈঠকটি অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে।

বুধবার (৬ অক্টোবর)  মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ও চীনের শীর্ষ কূটনীতিক ইয়া জিয়াচির মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে তাঁরা জানান, দুই দেশের প্রধান ব্যক্তি আলোচনায় বসতে সম্মত হয়েছেন। ৯ই সেপ্টেম্বর শি ও বাইডেন এঁকে অপরের সাথে বিভিন্ন বিষয় নিয়ে ফোনে কথা বলেন।

হোয়াইট হাউস বলছে, দক্ষিণ চীন সাগরে চীনের বিতর্কিত কার্যক্রম, উইঘুর মুসলমানদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন, হংকং ও তাইওয়ানে বেইজিংয়ের পদক্ষেপের মতো বিভিন্ন বিষয় তুলে ধরেছেন জ্যাক সুলিভান। প্রায় ৬ ঘণ্টা লম্বা এই বৈঠককে গঠনমূলক বলেছে উভয় পক্ষই।

বিশ্ব অর্থনীতিতে আমেরিকার একচেটিয়া আধিপত্য চীন গুড়িয়ে দিয়েছে বলা যায়। পাশাপাশি সিল্ক রোড ইনিশিয়েটিভের দরুন এশিয়া অঞ্চলে নিজের আধিপত্যকে পাকাপোক্ত করতে চায় চীন। কিন্তু মানবতাবিরোধী আচরণ ও আগ্রাসী মনোভাবের কারণে প্রায়ই বির্তকের শীর্ষে থাকে এশীয় শক্তিটি। অপরদিকে, চীনের এই উত্থানকে নিজের জন্য হুমকি স্বরুপ দেখছে আমেরিকা। তাই, নিজেদের মধ্যে শান্তিপূর্ন সম্পর্ক স্থাপনা করতে চায় আমেরিকা।

সংশ্লিষ্ঠ খবরগুলো

Leave a Reply

Your email address will not be published.

Back to top button