আমেরিকা

একই সময়ে নেওয়া যাবে করোনা ও ইনফ্লুয়েঞ্জার টিকা

সম্প্রতি ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানায়, একই সময়ে করোনার টিকা ও ইনফ্লুয়েঞ্জার টিকা গ্রহণ করা যাবে।

এর আগে যুক্তরাষ্ট্রে যখন প্রথম করোনা টিকা প্রয়োগ শুরু হয়, তখন সিডিসি সতর্কতা স্বরূপ দুইটি টিকার মধ্যে ১৪ দিন বিরতি নেওয়ার পরামর্শ দেন।

তবে সম্প্রতি এজেন্সিটি এটির গাইডলাইন পরিমার্জন করে এবং জানায় করোনা ও ইনফ্লুয়েঞ্জার টিকা গ্রহণ করার মধ্যবর্তী সময়ে কোনো বিরতির প্রয়োজন নেই।

সিডিসি জানিয়েছে, দুইটি টিকা একই সময়ে অথবা আলাদা সময়ে গ্রহণ করলে কার্যকারিতার মধ্যে কোনো পার্থক্য দেখা যায় না। একই সাথে দুই টিকা গ্রহণের পর পার্শ্বপ্রতিক্রিয়া প্রায় একই রকম।

গত বছর করোনার কারণে সবাই মাস্ক ব্যবহার এবং সামাজিক দূরত্ব বজায় রাখার ফলে ফ্লু খুব একটা প্রভাব বিস্তার করতে পারেনি। তবে এই বছর সবকিছু স্বাভাবিক হয়ে উঠায় ফ্লু ছড়ানোর সম্ভাবনা রয়েছে৷

সিডিসির নির্দেশনা অনুসারে, প্রতি বছর ৬ মাস থেকে এর বেশি বয়েসী সকল বাসিন্দার ফ্লু এর টিকা গ্রহণ করা উচিত। এছাড়া প্রতি বছর অক্টোবরের আগেই টিকা গ্রহণ শেষ করা উচিত।

ফ্লু টিকার কার্যকারিতা পুরোপুরি পেতে ১০ থেকে ১৪ দিন সময় লাগে। ফ্লুর সংক্রমণ শুরু হয়ে গেলে সঠিক কার্যকারিতা পাওয়া যেতে নাও পারে।

সংশ্লিষ্ঠ খবরগুলো

Leave a Reply

Your email address will not be published.

Back to top button