আমেরিকা

ক্যালিফোর্নিয়ায় বেড়েই চলেছে গ্যাসের মূল্য, ভোক্তাদের অসন্তুষ্টি

সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় গ্যাসের মূল্য ক্রমাগত বেড়েই চলেছে। গত বছরের এই সময়ে প্রতি গ্যালনে মূল্য বেড়ে গেছে এক ডলার।

রিভারসাইডের ইলেক্ট্রিক কন্ট্রাক্টর স্টিভ জনসন বলেন, ‘মূল্য অনেক বেড়ে গেছে। গাড়ি চালাতে এখন অনেক বেশি অর্থ খরচ করতে হচ্ছে’।

গ্যাসের এই মূল্য বৃদ্ধির কারণে ছোট ব্যবসা প্রতিষ্ঠান ও ভোক্তাদের মাশুল দিতে হচ্ছে।

ভোক্তাদের একজন মাইক জে মূল্য বৃদ্ধিতে অসন্তুষ্টি প্রকাশ করে বলেন, ‘আমার মতো নিম্ন আয়ের মানুষের জন্য এটি কঠিন পরিস্থিতি৷ এটি আমাদের ভোগাচ্ছে’।

অনেক ভোক্তাই জ্বালানির মূল্য সীমিত করার জন্য আরো জ্বালানি সাশ্রয়ী বাহন ব্যবহার করছে।

ভিক্টরভিলের বাসিন্দা রিচার্ড লোপেজ বলেন, ‘এটি বাধ্যতামূলক। আমি আমার বাহনকে কমিউটার যানে পরিণত করেছি’।

মার্চ মাসের পর থেকে রেকর্ড পরিমাণ মূল্য বেড়ে লস এঞ্জেলেস, অরেঞ্জ ও ভেনচুরা কাউন্টিতে গ্যাসের মূল্য বর্তমানে ৪ ডলার ৫০ সেন্ট। ইনল্যান্ড অ্যাম্পায়ারে এই দাম থেকে ১৫ সেন্ট কমে গ্যাস বিক্রি হচ্ছে।

কনজ্যুভার রিপোর্টস অটোমোটিভ রাইটার মাইক কুইন্সি বলেন, খুব শীঘ্রই গ্যাসের দাম কমার সম্ভাবনা নেই। এর থেকে প্রতি গ্যালন আরো সাশ্রয়ীভাবে ব্যবহার করা ভালো সিদ্ধান্ত হবে।

কুইন্সি বলেন, টায়ারের এয়ার প্রেশার ঠিক আছে কী না সেটি পরীক্ষা করে দেখতে হবে। টায়ারে চাপ কম থাকলে ও গাড়ি জোরে চালালে মাইলেজ কম পাওয়া যাবে।

সেই সাথে বাহন থেকে অপ্রয়োজনীয় ওজন পরিহার করতে বলা হয়েছে। সেই সাথে সবচেয়ে কম মূল্যে কোথায় গ্যাস পাওয়া যাবে, সেটি মোবাইল অ্যাপের মাধ্যমে জানা যাবে।

সংশ্লিষ্ঠ খবরগুলো

Back to top button