আমেরিকা

তালেবানকে সহযোগিতায় একমত জি-২০ নেতারা, তবে স্বীকৃতি দেবে না

আফগানিস্তানে মানবিক ও অর্থনৈতিক বিপর্যয় এড়াতে সহযোগিতার ক্ষেত্রে একসঙ্গে কাজ করার বিষয়ে একমত হয়েছেন জি-২০ জোটের নেতারা। এ ক্ষেত্রে তালেবানকে সহযোগিতা করা হলেও স্বীকৃতি দেওয়া হবে না বলেও জানান বিশ্বনেতারা। জি-২০ জোটের এক জরুরি সম্মেলনে এসব জানান তারা। বিবিসি ও আলজাজিরার প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

মঙ্গলবারের এই সম্মেলনে ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি বলেছেন, মানবিক বিপর্যয় থেকে রক্ষায় প্রয়োজনে তালেবানের সঙ্গে কাজ করা হবে।

সম্মেলনের শুরুতেই ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ১০০ কোটি ইউরো বরাদ্দের ঘোষণা দেয়। এই অর্থ আফগানিস্তানে মানবিক সাহায্যসামগ্রী পাঠানোর কাজে এবং ১৫ আগস্ট তালেবান দেশের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে আফগানদের দেশত্যাগে সহযোগিতাকারী দেশগুলোকে দেওয়া হবে বলে জানায় ইইউ।

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেছেন, ‘দেশটিকে (আফগানিস্তান) সংঘাতের পথে ধাবিত হতে দেওয়া উচিত হবে না।’

তবে সরাসরি তালেবানের হাতে অর্থ না দিয়ে আন্তর্জাতিক সংস্থাগুলোর মাধ্যমে সহযোগিতা কার্যক্রম চালানোর আহ্বান জানান মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

আফগানিস্তানের অর্থনীতি রক্ষায় জাতিসংঘের পক্ষ থেকে বিশ্বনেতাদের প্রতি বিলিয়ন বিলিয়ন ডলার বরাদ্দের আহ্বান জানানোর পর এই জরুরি সম্মেলন আহ্বান করে জি-২০ জোট কর্তৃপক্ষ। তবে এবারের সম্মেলনে আশানুরূপ বরাদ্দ মেলেনি বলে বিবিসির খবরে বলা হয়েছে।

জি-২০ জোটের অন্তর্ভুক্ত রয়েছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন।

সংশ্লিষ্ঠ খবরগুলো

Leave a Reply

Your email address will not be published.

Back to top button