আমেরিকা

শিক্ষার্থীদের টিকাগ্রহণ আদেশের বিরোধীতায় আন্দোলনে ক্যালিফোর্নিয়ার শিক্ষক-অভিভাবক

শিক্ষার্থীদের টিকা গ্রহণের আদেশের বিরোধীতা করে সাউদার্ন ক্যালিফোর্নিয়াজুড়ে শুরু হয়েছে আন্দোলন। শিক্ষক, কতিপয় শিক্ষার্থী ও তাদের পিতা-মাতা এইসব আন্দোলন করছেন।

সোমবার (১৮ অক্টোবর) সাউদার্ন ক্যালিফোর্নিয়াজুড়ে এই আন্দোলন হয়েছে।

গভর্নর গেভিন নিউসামের ‘কোভিড ভ্যাকসিন ম্যান্ডেট’ এর বিরোধীতা করে এই আন্দোলনের সূত্রপাত ঘটানো হয়েছে। আয়োজকেরা শিক্ষার্থীদের পিতা-মাতাদের প্রতি আহবান জানান যেন তাদের সন্তানদের বাড়িতেই রাখা হয় এবং ক্লাসরুম থেকে নিয়ে আসা হয়।

স্যান ডিমাসের বনিতা ইউনিফাইড স্কুল ডিস্ট্রিক্ট ভবনের বাইরে আন্দোলনকারীরা ব্যানার ও ফেস্টুন নিয়ে জড়ো হয়। ‘আমার শরীর, আমার সিদ্ধান্ত’, ‘টিকা গ্রহণের মতামত আমার, তোমার নয়’ এমন নানাবিধ প্ল্যাকার্ড নিয়ে তারা আন্দোলন করেন।

আন্দোলনকারীদের মধ্যে একজন ক্যারল উইল্কারসন, যিনি ডিস্ট্রিক্টের সাবেক শিক্ষক ছিলেন, তিনি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে টিকা গ্রহণ করেছি। পরিবারের অর্ধেক সদস্য টিকা নিয়েছে, অর্ধেক সংখ্যক নেননি। এটি হচ্ছে ব্যক্তি স্বাধীনতার বিষয়’।

শিশুদের জন্য টিকার ডোজ পূর্ণ অনুমোদন পেলে স্কুলগামী শিক্ষার্থীদের টিকা গ্রহণ বাধ্যতামূলক করেছে সরকার। জানুয়ারির দিকে টিকাদান কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও জুলাই মাসে এটি বাস্তবায়নের সম্ভাবনা রয়েছে।

শিক্ষার্থীদের অভিভাবকদের একজন রাসেল নর্ড বলেন, আমরা এন্টি-ভ্যাক্স নই। তবে আমরা মনে করি এটিকে আদেশে রূপান্তর করার মতো যথেষ্ট তথ্য উপাত্ত নেই।

ক্যালিফোর্নিয়ায় এখন পর্যন্ত যোগ্য ৮০ শতাংশ বাসিন্দা টিকার এক ডোজ হলেও গ্রহণ করেছেন। সেই সাথে গত ৭ দিনে দেশের সর্বনিম্ন আক্রান্তের হার হয়েছে ক্যালিফোর্নিয়ায়।

সংশ্লিষ্ঠ খবরগুলো

Back to top button